Noida Tower: বহুতল ভাঙতে সাড়ে তিন হাজার কেজি বিস্ফোরক| আসছেন বিলেতি বিশেষজ্ঞরা

noida-towers-will-be-demolished-3-500-kg-explosives-british-experts

যেন দক্ষযজ্ঞ চলছে নয়ডায় (noida)। না, কোনও নির্মাণের প্রস্ততি এটা নয়। এই কর্মযজ্ঞ আসলে ১০০ মিটার উঁচু একটি আবাসন (towers) ভেঙে ফেলার। গত কয়েকদিন ধরে ট্রাকে করে বিস্ফোরক এনে জমা করা হয়েছে। পরিমাণ তো কম নয়, সাড়ে তিন হাজার কিলো  (3,500 kgs)। আদালতের নির্দেশে এই বিপুল পরিমাণ বিস্ফোরক দিয়ে ৪০ তলার এই আবাসন ভেঙে গুঁড়িয়ে দেওয়া হবে। 

নিয়ম না মেনে নয়ডা শহরের বুকে এই টুইন টাওয়ার নির্মাণ করা হয়েছে। সুপ্রিম কোর্টে এই নিয়ে মামলা হয়েছিল। দীর্ঘ শুনানির পরে শীর্ষ আদালত জানায়, নিয়ম না মেনে এই বহুতল তৈরি করা হয়েছে। তা ভেঙে ফেলতে হবে। ২১ আগস্ট এই ভাঙার কাজ শুরু করতে বলেছিল শীর্ষ আদালত। তবে নয়ডা কর্তৃপক্ষ আরও কিছুটা সময় চায়। ঠিক হয়েছে, ২৮ আগস্ট দুপুর আড়াইটে থেকে নয়ডার সেক্টর ৯৩বি-র এই আবাসন ভাঙার কাজ শুরু হবে। এই টুইন টাওয়ার ভাঙার সঙ্গে সঙ্গেই ৯০০ ফ্ল্যাট, ২১ টি দোকান অতীত হয়ে যাবে। 

টুইন টাওয়ারের কাছেই রয়েছে এমারেল্ড কোর্ট এবং এটিএস গ্রাম। ক্ষয়ক্ষতি এড়াতে এই আবাসন ও গ্রামের মানুষকে ২৮ আগস্ট সকাল সাতটার মধ্যে সরে যেতে বলা হয়েছে। বিকেল ৪টের মধ্যে তাঁরা নিজ নিজ বাড়িতে ফিরতে পারবেন বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। এই নিয়ে এলাকাবাসীর মধ্যে কিছুটা হলেও আশঙ্কা রয়েছে। 

কীভাবে ভাঙা হবে? (How to demolished?)

জানা যাচ্ছে, আবাসনের টুইন টাওয়ারের পিলার এবং দেওয়ালে প্রায় ৯ হাজার ৪০০ গর্ত করা হয়েছে। সেখানে ঠেসে দেওয়া হয়েছে বিস্ফোরক। বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে এই ভাঙার কাজ চলবে। লন্ডন থেকে আনা হচ্ছে বিশেষজ্ঞদের। বিস্ফোরণের প্রভাব ৫০ মিটারের মধ্যেই সীমাবদ্ধ থাকবে  বলে প্রশাসন আশ্বস্ত করেছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ