New Shipyard: রাজ্যে জাহাজ নির্মাণ কারখানার উদ্বোধন কেন্দ্রের| বিপুল কর্মসংস্থানের সম্ভাবনা

new-shipyard-in-west-bengal-possibility-of-huge-appointment

পশ্চিমবঙ্গে (west bengal) চালু হল আরও একটি জাহাজ নির্মাণ কারখানা (new shipyard)। হাওড়ার নাজিরগঞ্জে এই কারখানাটি তৈরি করেছে কোচিন শিপইয়ার্ড। কারখানাটির উদ্বোধন করেন কেন্দ্রীয় জাহাজ মন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল। জাহাজ নির্মাণ কারখানাটি তিনি জাতির উদ্দেশে উৎসর্গ করেন। এতে ব্যাপক কর্মসংস্থান (huge appointment) হবে বলে মন্ত্রীর আশা।

মঙ্গলবার এই উদ্বোধন উপলক্ষে এক অনু্ষ্ঠানে সর্বানন্দ ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রী শান্তনু ঠাকুর সহ পদস্থ আধিকরিকরা। হুগলি-কোচিন শিপইয়ার্ড নামের এই কারখানাটি গড়ে ওঠায় সন্তোষ প্রকাশ করেন মন্ত্রী। তিনি বলেন, 'অভ্যন্তরীণ জলপথ পরিবহণের জন্য পরিবেশ বান্ধব জলযানের চাহিদা পূরণ করবে এই কারখানা। স্থানীয় উন্নয়নের পাশপাশি প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সহায়ক হবে।' এই কারখানা ঘিরে ছোট, মাঝারি ও বড় অনুসারি শিল্প গড়ে উঠবে বলে আশা মন্ত্রীর। 

হাওড়ার নাজিরগঞ্জে ২০০ বছরেরও বেশি সময় ধরে হুগলি ডক অ্যান্ড পোর্ট ইঞ্জিনিয়র লিমিটেড কাজ করছে। বর্তমানে সংস্থাটি রুগ্ন হয়ে পড়েছে। তাই এটিকে পুনরুজ্জীবনের উদ্যোগ শুরু হয়। কোচিন শিপইয়ার্ডের সঙ্গে মিলে নতুন সংস্থা হুগলি-কোচিন শিপইয়ার্ডের জন্ম হয়। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ