Jagdeep Dhankar: মমতার সঙ্গে বৈঠক বিজেপি নেতৃত্বের| এরপরেই কি ধনকর উপ রাষ্ট্রপতি প্রার্থী| প্রশ্ন নানা মহলে

west-bengal-govornor-jagdeep-dhankar-is-bjp-vice-presidential-candidate


Jagdeep Dhankar: মমতার সঙ্গে বৈঠক বিজেপি নেতৃত্বের| এরপরেই কি ধনকর উপ রাষ্ট্রপতি প্রার্থী| প্রশ্ন নানা মহলে

পশ্চিমবঙ্গের রাজ্যপাল (west bengal govornor) জগদীপ ধনকরকে (jagdeep dhankar) উপ রাষ্ট্রপতি (vice presidential candidate) পদপ্রার্থী করে মাস্টারস্ট্রোক দিল বিজেপি (bjp)। সম্ভবত এই প্রথম কোনও রাজ্যের কর্মরত রাজ্যপালকে উপ রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা করা হল। সংসদের বর্তমানে যা রাজনৈতিক বিন্যাস, তাতে বলাই যায়, বেঙ্কাইয়া নাইডুর উত্তরসূরি হতে চলেছেন জগদীপ। কারণ উপ রাষ্ট্রপতি ভোটে কেবল লোকসভা এবং রাজ্যসভার সাংসদরাই ভোট দেন। দুই সভা মিলিয়ে এনডিএ-র সংখ্যা গরিষ্ঠতা রয়েছে। সে দিক থেকে সেটাও হবে ঐতিহাসিক। ৬ আগস্ট উপ রাষ্ট্রপতি নির্বাচন। ১০ আগস্ট বেঙ্কাইয়া নাইডুর কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। 

সোমবার রাষ্ট্রপতি নির্বাচন। তার দু'দিন আগে উপ রাষ্ট্রপতি পদপ্রার্থী ঠিক করতে শনিবার বৈঠকে বসে বিজেপির সংসদীয় বোর্ড। সেখানেই জগদীপের নাম চূড়ান্ত হয়। এরপরেই এনডিএ-র উপ রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে জগদীপের নাম ঘোষণা করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। তিনি বলেন, 'কৃষক সন্তান জগদীপ নিজ গুণে জনগণের রাজ্যপাল হয়ে উঠেছিলেন। 

রাজনৈতিক মহলের মতে, কৃষক পুত্র বলে নিজেদের কৃষক দরদী ভাবমূর্তিকে তুলে ধরতে চাইল বিজেপি।

গত ১৩ জুলাই দার্জিলিং রাজভবনে ধনকর ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাও। সেখানে এই নিয়ে আলোচনা হয়ে থাকতে পারে বলে রাজনৈতিক মহলের ধারণা। 

২০১৯ সালে পশ্চিম বঙ্গে রাজ্যপাল হয়ে আসেন ধনকর। এরপর বিভিন্ন বিষয়ে রাজ্যপালের সঙ্গে মমতা সরকারের বিরোধ লেগেছে। রাজ্যপালের মুখে 'অপমানিত বোধ করছি' জাতীয় শব্দ নিত্য ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ঘটনা হল রাজ্যসভায় তৃণমৃল কংগ্রেস দ্বিতীয় বৃহত্তম দল। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ