Dandruff Tips: এই বর্ষায় খুস্কিকে রাখুন দূরে| থাকল গুরুত্বপূর্ণ টিপস

Keep-dandruff-away-this-monsoon-effective-tips

Dandruff Tips: এই বর্ষায় খুস্কিকে রাখুন দূরে| থাকল গুরুত্বপূর্ণ টিপস

সেদিন বড্ড অস্বস্তি হয়েছিল রুমনার। ছেলেকে স্কুলে পৌঁছে দিয়ে বেরিয়ে আসতে গিয়েই নজরে আসে কালো সালোয়ারটা সাদা হয়ে গিয়েছে। চুল আঁচড়ে বেরনোর সময় তাড়াতাড়িতে নজরে পড়েনি। এখন দেখে বড্ড অস্বস্তি হচ্ছে। কিচ্ছু করারও নেই আর। অগত্যা কয়েক ঘণ্টা লজ্জায় বেজায় কুঁকড়ে ছিলেন তিনি। খুস্কি (dandruff) যে এতটা জেরবার করতে পারে, তা ভাবনাতেও আসেনি। রুমনার মতো এই অভিজ্ঞতা হয়েছে অনেকেরই। তাই জেনে নিন পরিত্রাণের উপায়। 

খুস্কি কি ? (What is dandruff?)

চুল আঁচড়াবার পরে কাঁধের চারদিকে ভুষির মতো যে সাদাসাদা বস্তু দেখেন, তাই খুস্কি। বস্তুত এগুলি মরা কোষ। ত্বক ছেড়ে যায়। ছত্রাকের আক্রমণে চুলের গোড়ার কোষের মৃত্যু হয়। নড়াচড়ার পেয়ে খুস্কির আকারে তা বেরিয়ে আসে। তবে লজ্জার কিছু নেই। বিশ্বের ৫০ শতাংশ মানুষ খুস্কির সমস্যায় জেরবার। ১৮ থেকে ২৫ বছর বয়সিদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। অন্যারাও এ থেকে মুক্ত নন। 

তবে খুস্কির সঙ্গে চুলকানি হলে বিব্রত হতে হয় বেশি। খুস্কি থাকলেই যে চুলকানি হবে, এমন নয়। ছত্রাকের পরিমাণ বিপুল বেড়ে গেলে চুলকানি হতে বাধ্য। 

বর্ষায় খুস্কি বাড়ে কেন? (Why dandruff increases in monsoon?) 

আগেই বলা হয়েছে, মৃত চামড়ার জন্যই খুস্কি হয়। আর ছত্রাকের কারণে তা গুরুতর অবস্থা ধারণ করে। স্যাঁতসেঁতে আবহাওয়া এই ছত্রাকের বাড়বাড়ন্তের অনুকূল পরিবেশ তৈরি করে। তাই বর্ষা ঋতুতে ছত্রাক বাড়ে। বাড়ে খুস্কি। বুঝতেই পারছেন, গোড়া থেকে কোষ সরে গেলে চুল আলগা হয়ে যায়। ফলত চুল পড়ে। তাছাড়া, ছত্রাকের আক্রমণে চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হয়। ছেলেদের ক্ষেত্রে যাক পড়ার অন্যতম কারণ এই খুস্কি। তাই সাবধান হন।

খুস্কি থেকে কীভাবে রক্ষা পাবেন? (How to protect ur hair from dandruff? Effective tips)

  • সপ্তাহে অন্তত একবার খুস্কি রোধী শ্যাম্পু চুলে লাগান। অনেক শ্যাম্পুর গায়েই অ্যান্টি ড্যানড্রাফ লেখা থাকলেও, প্রকৃতপক্ষে সেগুলি খুস্কি রোধী নাও হতে পারে। তাই কেনার আগে দেখে নেবেন তাতে কিটোকনজোল (Ketoconazole), স্যালিসাইলিক অ্যাসিড (Salicylic Acid) এবং সেলেনিয়াম ডাই-সালফাইড (Selenium Di-sulphide) রয়েছে কিনা। এই উপাদানগুলি থাকলে তবেই খুস্কিরোধী হিসেবে এই শ্যাম্পুগুলি কিনবেন। 
  • চিটচিটে নয় এমন হেয়ার অয়েল দিয়ে সপ্তাহে একদিন চুলের গোড়া ম্যাসাজ করবেন। এতে চুলের গোড়ায় রক্ত চলাচল বাড়বে। তাতে খুস্কি মুক্ত হবেন।
  • চকচকে চুলের মোহে পড়ে অতিরিক্ত পরিমাণে জেল জাতীয় কিছুর ব্যবহার করবেন না। কারণ অধিকাংশ পণ্যেই অ্যালকোহল থাকে। তাই চুলকে রুক্ষ করে তোলে। 
  • যদি কোনও কারণে চুল বৃষ্টিতে ভিজে যায়, তাহলে বাড়িতে এসে চেষ্টা করুন ধুয়ে ফেলতে। এতে যেমন খুস্কির সম্ভাবনা কমবে, চুলের স্বাস্থ্য ফিরবে। 
  • না জেনে ঘরোয়া টোটকা ব্যবহার করবেন না। অনেকেই খুস্কি আটকাতে  লেবু বা টক দই ব্যবহার করেন। সকলের জন্য একই টোটকা কাজ দিতে নাও পারে। তাই কোনও কেশ বিশেষজ্ঞের কাছে গিয়ে পরামর্শ নিয়ে এই সব টোটকা ব্যবহার করুন। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ