MLA Hotel: বিধায়কদের হোটেল বন্দি কিন্তু শুরু হয় গুজরাটে| যুক্ত ছিলেন মোদিও

to-save-mlas-keeping-hotel-started-in-gujrat-modi-involved

MLA Hotel: বিধায়কদের হোটেল বন্দি কিন্তু শুরু হয় গুজরাটে| যুক্ত ছিলেন মোদিও

অনুগামী বিধায়কদের নিয়ে গুজরাত থেকে অসম ছুটে বেড়াচ্ছেন মহারাষ্ট্রের শিবসেনা মন্ত্রী একনাথ শিন্ডে। বিলাসবহুল হোটেলে (keeping hotel) তাঁদের থাকা নিয়ে চলছে জোর চর্চা। বিধায়কদের (mlas) নিয়ে এভাবে ভিন রাজ্যে পারি দেওয়া শুরু হয় কিন্তু গুজরাতে। যুক্ত (involved) ছিলেন নরেন্দ্র মোদিও (Narendra Modi)। 

সেটা ১৯৯৫ সাল। ১৮২ আসনের মধ্যে ১২১টি আসন পেয়ে প্রথম রাজ্য হিসেবে একক ক্ষমতায় বিজেপি সরকার গঠন করে গুজরাটে। মুখ্যমন্ত্রী হয়েছেন কেশুভাই প্যাটেল। কিন্তু কেশুভাই প্যাটেলকে কিছুতেই মেনে নিতেক পারছেন না সে সময় গুজরাট বিজেপির সবচেয়ে প্রভাবশালী নেতা শঙ্করসিন বাঘেলা। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, শঙ্করকে সরানোর পিছনে কলকাঠি নেড়েছিলেন নরেন্দ্র মোদি (Modi)। তিনিই শীর্ষ নেতৃত্বকে বুঝিয়েছিলেন শঙ্করকে বিশ্বাস করা যায় না। কিন্তু ক্রমাগত চাপ বাড়তে থাকায় সরকার গঠনের মাত্র সাতমাসের মাথায় কেশুভাইকে সরিয়ে শঙ্করসিন অনুগামী বলে পরিচিত সুরেশ মেহতাকে মুখ্যমন্ত্রী করে বিজেপি শীর্ষ নেতৃত্ব।  

কিন্তু এই বন্দোবস্ত মেনে নিতে না পারায় বিদ্রোহ ঘোষণা করেন শঙ্করসিন। বিজেপির ১২১ জন বিধায়কের মধ্যে ১০৫ জনকে নিয়ে তিনি হাজির হন গান্ধীনগরের ভাসানে। সেখানে কয়েকজন তাঁকে ছেড়ে চলে গেলে প্রমাদ গোণেন শঙ্করসিন। বিদ্রোহী ৪৭ জন বিধায়ককে নিয়ে উড়ে যান মধ্যপ্রদেশের খাজুরাহোতে। এরপর আবার তিনি ফিরে আসেন। অটল বিহারী বাজপেয়ী তাঁকে বড় পদ দেওয়ার ব্যাপারে আশ্বাসও করেন। কিন্তু গুজরাট বিজেপি তাদের অন্তর্কলহ চেপে রাখতে পারেনি। শঙ্করসিন পন্থী বিধায়কদের ‘খাজুরিয়া’, কেশুভাইপন্থীদের (হুজুরিয়া) এবং বাকিদের ‘মজুরিয়া’ বলে ডাকাডাকি শুরু হয়।  

বলা হয়ে থাকে, শঙ্করসিন যে এতবড় কাণ্ড ঘটাতে চলেছেন, তা শীর্ষ নেতৃত্বকে বুঝতে দেননি নরেন্দ্র মোদি। তিনি তখন লালকৃষ্ণ আদবানির ঘনিষ্ঠ, গুজরাট নিয়ে শীর্ষ নেতৃত্বের চোখ-কান। মোদি বুঝিয়েছিলেন, শঙ্করসিনের ক্ষমতা ফুলিয়ে ফাঁপিয়ে দেখানো হচ্ছে। এক ডজনের বেশি বিধায়ক তাঁর সঙ্গে যাবেন না। কিন্তু দেখা যায় অনেক বেশি বিধায়ক শঙ্করসিনের সঙ্গে ছিলেন। দলের এই অবস্থার জন্য মোদিকে দায়ী করেন কেশুভাই। একই দাবি ছিল, বিজেপি নিযুক্ত যোশি কমিটির। শঙ্করসিনকে একাজে মোদি প্ররোচিত করেছিলেন বলে কমিটি মত দেয়। অগত্যা শাস্তি হিসেবে নরেন্দ্র মোদিকে অসমের দায়িত্ব দিয়ে গুজরাট রাজনীতি থেকে সরিয়ে দেওয়া হয়। সে অন্য এক ইতিহাস। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ