Gujrat Woman: সোলোগ্যামি শুনেছেন| নিজেকেই বিয়ে করছেন গুজরাতের যুবতি

gujrat-woman-set-to- marry-herself-first-sologamy

Gujrat Woman: সোলোগ্যামি শুনেছেন| নিজেকেই বিয়ে করছেন গুজরাতের যুবতি 

গুজরাতের (Gujrat) ২৪ বছরের ক্ষমা বিন্দু এক দুঃসাহসিক সিদ্ধান্ত নিয়েছেন। নিজেই নিজেকে বিয়ে করবেন (want to marry herself)। পশ্চিমী বিশ্বে এই চল থাকলেও, ভারতে বিবাহের এক নতুন ধারণা নিয়ে আসতে চাইছেন তিনি। নিজেই নিজেকে বিয়ে করা। পোশাকি নাম সোলোগ্যামি। ভদোদরার বাসিন্দা ক্ষমা ১০ জুন বিয়ে করতে চলেছেন নিজেকেই। এরপর রীতিমতো শাঁখাসিঁদুর পরবেন তিনি। গুজরাতের প্রথম সোলোগ্যামি হিসেবে ইতিহাস গড়তে চলেছেন ক্ষমা।

বুঝতেই পারছেন, বিয়েতে কোনও বর নেই। তাই সাধারণ বিয়ের বেশ কিছু অনু্ষ্ঠান বাদ দিতে হয়েছে। ছাদনাতলা, মালাবদল- কিচ্ছু নেই। ক্ষমা বলেন, 'আমি কখনও বিয়ে করতে চাইনি। কিন্তু কনে হতে ইচ্ছা করত। তাই নিজেকেই বিয়ে করার সিদ্ধান্ত নিই।'

এই বিয়ের সিদ্ধান্তের জন্য কম খাটাখাটুনি করতে হয়নি ক্ষমাকে। প্রথমেই ইন্টারনেটে বিষয়টি নিয়ে খোঁজা খু্ঁজি শুরু করেন। ক্ষমা জানিয়েছেন, "দেশের কোথাও এমন উদাহরণ পেলাম না। সম্ভবত দেশে আমিই প্রথম,  যে নিজেই নিজেকে বিয়ে করছে।' 

সোলোগ্যামি এক ধরণের স্বার্থপরতা নয়? 

ক্ষমা অবশ্য মনে করেন এটা নিজের প্রতি ভালবাসার একটি রূপ। তাঁর কথায়, 'নিজেকে বিয়ে নিজেকেই একটা প্রতিশ্রুতি। মানুষ অন্যকে বিয়ে করে ভালবাসে বলে। আমি নিজেকে ভালবাসি। তাই নিজেকেই বিয়ে করছি।' সাফ যুক্তি ক্ষমার।

একটি বেসরকারি সংস্থায় কাজ করেন ক্ষমা। যে যাই বলুক, মহিলাদেরও নিজেদের নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে সোলোগ্যামির মাধ্যমে সেই বার্তা দিতে চান ক্ষমা। এ ব্যাপারে মা বাবা তাঁর সঙ্গে রয়েছেন। ১০ জুন গোত্রীতে বিয়ে করতে চলেছেন তিনি। বিয়ের মন্ত্রও লিখেছেন নিজেই। তাতে থাকছে, নিজের জন্য ৫টি শপথ।  হানিমুনেও যাবেন তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ