Drone: ড্রোন ওড়াতে চান? জানুন নিয়ম-কানুন| বাড়ান ড্রোন নিয়ে ফান্ডা

rules-and-regulations-for-flying-drone-in-india-know-everything


Drone: ড্রোন ওড়াতে চান? জানুন নিয়ম-কানুন| বাড়ান ড্রোন নিয়ে ফান্ডা 

মাত্র তিন-চার হাজার টাকা খরচ করলেই এখন যে কেউ পেয়ে যেতে পারেন ড্রোন (Drone)। অনলাইনের অর্ডার দেবেন, আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। হাতে পেলেই হল। একটু আধটু কারিকুরি। মানে যন্ত্রাংশগুলিকে একটু সেট করে নেওয়া। ব্যাস। আপনার স্বপ্নের পাখা মেলার শুরু। শখের ড্রোন ওড়ানো (Flying) তো রয়েইছে। বিয়ে বাড়ির জন্য ক্যামেরা, ঝিলের পরিযায়ী পাখির এরিয়াল ভিউ চাই? ড্রোন সেই কাজ করে দেবে সহজেই। তবে নিয়ম না মেনে একদম এসব করতে যাবেন না। বিপদে পড়বেন। ওড়ানোর আগে তাই জেনে নিন দেশের (India) ড্রোন ওড়ানোর নিয়ম কানুন (Rules and Regulations)।  

ভারতে কত ধরণের ড্রোন রয়েছে? (Types of Drones in India)

ওজন অনুযায়ী ড্রোনের শ্রেণিবিভাগ করা হয়। পাঁচ ধরনের ড্রোন রয়েছে। ১. ন্যানো ড্রোন (২৫০ গ্রাম বা তার কম ওজন) ২. মাইক্রো ড্রোন (২৫০ গ্রামের বেশি থেকে ২ কিলো ) ৩. স্মল ড্রোন (২ কিলোর বেশি থেকে ২৫ কিলো) ৪. মিডিয়াম ড্রোন (২৫ কিলোর বেশি থেকে ১৫০ কিলো) ও লার্জ ড্রোন (১৫০ কেজির বেশি)

কি ধরনের অনুমতি লাগে? (What type of permissions you need to fly drones in India)

ড্রোন ওড়ানোর আগে ডিজিটাল স্কাইয়ের (Digital Sky) ওয়েব পেজে ভিজিট করতে হবে। সেখানে একটি ইন্টারঅ্যাক্টিভ এয়ারস্পেস ম্যাপ পাওয়া যাবে। তাতে সবুজ, হলুদ ও লাল জোন ভাগ দেখা যাবে। সবুজ জোনে ড্রোন ওড়ানোর জন্য কোনও অনুমতি লাগবে না। 

সকলের জন্যই কি অনুমতি বাধ্যতামূলক (Does everyone need permissions?)

২৫০ গ্রাম পর্যন্ত অর্থাৎ ন্যানো ড্রোনের ক্ষেত্রে কারও অনুমতি লাগবে না। এমনকি এই ন্যানো ড্রোনের ক্ষেত্রে রিমোট পাইলট লাইসেন্সও লাগে না। অন্যান্য সকল ক্ষেত্রে UIN অনুমতি লাগে। 

ড্রোন ওড়ানোর জন্য UIN কেন লাগে (Why UNI registration necessary?)

UIN এর পুরো কথাটি হল ইউনিক আইডেন্টিফিকেশন নাম্বার (Unique Identification Number)। মানবহীন কোনও বিমান জাতীয় বস্তু ওড়াতে গেলে UIN লাগে। এর জন্য রেজিস্ট্রেশন প্রয়োজন। এই রেজিস্ট্রেশন ছাড়া ড্রোন ওড়ানো বেআইনি।

UIN-এর জন্য খরচ কেমন পড়ে (How much does it cost to get a UIN)

মাত্র ১০০ টাকা খরচ করলেই UIN পাওয়া যায়।

ড্রোন ওড়ানোর অনুমতি নিতে রেজিস্ট্রেশন পদ্ধতি কতটা জটিল? (How complex is the registration process)

আগে যথেষ্ট জটিল ছিল। তবে ২০২১ সালের নভেম্বরের পর কেন্দ্রীয় সরকার পদ্ধতি অনেক সরল করেছে। Digital Sky পোর্টালে অনুমতি, শংসাপত্রের জন্য আবেদন করা যায়।

ড্রোন চালানোর প্রশিক্ষণ লাগে? (Is it Necessary to learn for Flying drone?)

অবশ্যই। এরজন্য একাধিক প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। সেই কেন্দ্রগুলিকে প্রশিক্ষণের ছাড়পত্র দিয়েছে ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (Directorate General of Civil Aviation-DGCA)। হাজার টাকা দিয়ে আবেদনপত্র পূর্ণ করতে হবে। এরপর ড্রোনের পাইলট হওয়ার প্রশিক্ষণের ছাড়পত্র পাওয়া যাবে। 

ড্রোনের পাইলট হওয়ার জন্য যোগ্যতা কী লাগে? (Criteria to be a drone pilot?)

ড্রোনের পাইলটের প্রশিক্ষণ নিতে আবেদনকারীর বয়স ১৮ হতে হবে। তাঁকে মাধ্যমিক পাশ করতে হবে। 

নিয়ম-কানুন তো জানলেন। এবার ড্রোন কিনে শুরু করুন উড়ান...


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ