Excise Duty: পেট্রোল ও ডিজেলের উপর চাপানো অন্তর্শুল্ক আসলে কি?

What-is-excise-duty-in-india-know-everything

Excise Duty: পেট্রোল ও ডিজেলের উপর চাপানো অন্তর্শুল্ক আসলে কি?

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সম্প্রতি অন্তর্শুল্ক বা এক্সাইজ ডিউটি (Excise Duty) কমিয়ে পেট্রোল ও ডিজেলের দামে লাগাম টেনেছেন। এই প্রেক্ষিতে আলোচনার বিষয়বস্তু হয়ে উঠেছে অন্তর্শুল্ক। জেনে নেওয়া যাক অন্তর্শুল্কের খুঁটিনাটি। 

অন্তর্শুল্ক কি? (What is Excise Duty?)

এটি এক ধরনের পরোক্ষ কর (Indirect Tax)। ভারতীয় পণ্য উৎপাদকদের থেকে কেন্দ্রীয় সরকার এই কর আদায় করে থাকে। আগে মূল অন্তর্শুল্ক, অতিরিক্ত অন্তর্শুল্ক এবং বিশেষ অন্তর্শুল্ক প্রচলিত ছিল। ২০১৭ সালের জুলাই মাসে ভারতে পণ্য ও পরিষেবা কর (Goods and Service Tax) চালু  হওয়ার পর অনেকগুলি অন্তর্শুল্কের বিলুপ্তি ঘোষণা করা হয়েছে। এখন কেবল একটিই অন্তর্শুল্ক বেঁচে রয়েছে। 

কোন কোন পণ্যে অন্তর্শুল্ক নেওয়া হয় (On Which Products Levied Excise Duty?) 

মদ, পেট্রলিয়াম জাতীয় পণ্য এবং তামাক পণ্যের উপর এই অন্তর্শুল্ক নেওয়া হয়। সরকার চায় না, এই জাতীয় খারাপ পণ্য (Demerit Product) মানুষ ব্যবহার করুক। এই পণ্যগুলির উপর সরাসরি সরকার নিষেধাজ্ঞাও চাপাতে পারে না। সেগুলির উপর কর বাড়িয়ে ব্যবহার নিয়ন্ত্রণ করার একটা কৌশল এই অন্তর্শুল্ক। পরোক্ষ কর হওয়ায়, কেবলমাত্র ব্যবহারকারীকেই এই কর দিতে হয়। নীতিগত কারণে এই শুল্কবৃদ্ধি হলে কেউ বিরোধিতা করে না।

কীভাবে অন্তর্শুল্ক আদায় করা হয়? (How Excise Duty Is Collected?)

আগেই বলা হয়েছে, এটা পরোক্ষ কর। তাই সরকার বা কোনও সরকারি সংস্থাকে সরাসরি এই কর দিতে হয় না। সরকার প্রথমে কোনও পণ্যের উপর এই কর ধার্য করে। পণ্য উৎপাদকরা এই কর সরকারকে দিয়ে দেয়। এরপর সেই কর ক্রেতার উপর চাপিয়ে দেয় পণ্য উঠপাদনকারীরা। ফলত নির্দিষ্ট পণ্যের দাম বাড়ে।

তাহলে পেট্রোলের দাম বৃদ্ধি নিয়ে এত কথা হচ্ছে কেন? (Why Talking About Petrol Price Hike?) 

ভারতের অধিকাংশ পেট্রোল-ডিজেলই আমদানি করতে হয়। তাই আমদানি বাবদ বহু কষ্টে উপার্জিত বৈদেশিক মুদ্রা ডলার খরচ হয়ে যায়। তাই সরকার মনে করে, দাম বাড়িয়ে এই ব্যবহার নিয়ন্ত্রণ করা দরকার। সমস্যা হল এই কেতাবি অস্ত্র এখন সরকারের রাজস্ব আদায়ের অন্যতম পথ হয়ে উঠেছে। আর দেশে পেট্রোল ও ডিজেলের চাহিদাও ক্রমশ বাড়ছে। পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধির হাত ধরে দেশে মুদ্রাস্ফীতি ঘটছে। 

অন্তর্শুল্ক সংক্রান্ত আইন (Act regarding Excise Duty)

ভারতে অন্তর্শুল্ক সংক্রান্ত মূল আইনটি ব্রিটিশ আমলের, The Excise Duty Act, 1944। তবে বারবার এই আইনের সংশোধন করা হয়েছে। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ