Afghanistan Taliban Order: মহিলাদের মাথা থেকে পা পর্যন্ত ঢেকে রাখতে হবে| নির্দেশ তালিবানের

Afghanistan-Women-To-Cover-UP-Head-To-Toe-Order-Taliban

Afghanistan Taliban Order: মহিলাদের মাথা থেকে পা পর্যন্ত ঢেকে রাখতে হবে| নির্দেশ তালিবানের

সময় যত যাচ্ছে, ততই আফগানিস্তানে (Afghanistan) তালিবানের (Taliban) নারীবিদ্বেষী চেহারা প্রকাশ হয়ে পড়ছে। এবার তাদের নির্দেশ, মহিলাদের (Women) মাথা থেকে পা (Head to Toe) পর্যন্ত ঢাকা (Cover Up) পোশাক পরতে হবে। শনিবার তালিবানের এই নির্দেশ সামনে আসার পর থেকেই তীব্র সমালোচনা শুরু হয়েছে। এমনিতেই গোঁড়া ইসলামি অনুশাসনের জন্য আন্তর্জাতিক বিশ্বের রোষানলে তালিবান। মহিলাদের পোশাক সংক্রান্ত নির্দেশিকার পরে তারা আরও একপ্রস্ত নিষেধাজ্ঞার সামনে পড়বে বলেই মত বিশেষজ্ঞদের। শুধু পোশাক সংক্রান্ত নির্দেশিকাতেই থেমে থাকেনি তারা, মহিলাদের গতিবিধি নিয়ন্ত্রণের বন্দোবস্তোও পাকা করতে চাইছে তালিবান সরকার।

নতুন ফতোয়ায় বলা হয়েছে, খুব প্রয়োজন হলে তবেই মহিলারা বাড়ির বাইরে বার হতে পারবেন। মহিলাদের পোশাক-বিধি ভাঙার দায় বর্তাবে পরিবারের পুরুষ সদস্যদের উপর। সেক্ষেত্রে তাঁদের জেরার জন্য ডাকা হতে পারে। আদালতে মামলা উঠতে পারে। হতে পারে কারাদণ্ড। মহিলাদের পোশাক, ঘোরাফেরার উপর লাগাম টানতে প্রথম থেকেই সক্রিয় আফগানিস্তানের তালিবান সরকার। গত মাসেই মহিলাদের একাকী ঘুরেবেড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। নানা মহল থেকে এর সমালোচনা করা হলেও, তালিবান সরকার তা অবজ্ঞা করে।

তালিবানের একের পর এক নিষেধাজ্ঞা মনে করাচ্ছে তাদের আগের জমানার শাসনকাল। ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তালিবানি শাসনে এমনই নানা বিচিত্র নির্দেশিকার সাক্ষী ছিল তালিবান। এবার তারা উদার শাসন ব্যবস্থার প্রতিশ্রুতি দিয়েছিল। কার্যক্ষেত্রে দেখা যাচ্ছে, তালিবান আছে তালিবানেই।

আফগানিস্তানে নিযুক্ত রাষ্ট্রসঙ্ঘের অ্যাসিস্ট্যান্ট মিশন (The United Nations Assistance Mission) জানিয়েছে তালিবান সরকারের এই নির্দেশিকায় তারা উদ্বিগ্ন। তাঁরা তালিবান সরকারের কাছে এই নিয়ে জবাব চাইবেন। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আফগানিস্তানের তালিবান সরকার মানবাধিকার রক্ষা, মহিলা এবং বালিকাদের অধিকারের প্রতিশ্রুতি দিয়েছিল। এই নির্দেশিকা তার পরিপন্থী।’

তবে এসব কথায় কি এসে যায়? তালিবানের নীতিমন্ত্রী খালিদ হানাফি বলেন, ‘আমরা বোনেদের সম্মান এবং নিরাপত্তা চাই।’ আর এ কারণেই এই পোশাক ফতোয়া বলে তিনি জানিয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ