Low Coal Stock Leading Power Outage: কয়লা নেই| রাজ্যে রাজ্যে পাওয়ার কাট তীব্র

Low Coal Stock Leading Power Outage

Low Coal Stock Leading Power Outage: কয়লা নেই| রাজ্যে রাজ্যে পাওয়ার কাট তীব্র 


গরম পড়তেই সারা দেশে বিদ্যুতের চাহিদা তুঙ্গে পৌঁছেছে। আর চাহিদা বাড়তেই পাওয়ার কাট (Power Outage) তীব্র হয়ে উঠেছে রাজ্যে রাজ্যে। কেন এমন অবস্থা? বিদ্যুত দপ্তরের এক কর্তা বলছেন, কয়লা না থাকাতেই এই সমস্যা তীব্র আকার ধারণ করেছে। মার্চেই বিদ্যুৎ ঘাটতির পরিমাণ ছিল ৬২৩ মিলিয়ন আইটেমস (MU)। তাতেই বিদ্যুৎ সরববরাহ করতে কাহিল অবস্থা বিদ্যুৎকর্মীদের। এপ্রিলে গরম আরও বেড়েছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পাওয়ার কাট। ঝাড়খণ্ড, রাজস্থান, উত্তরপ্রদেশ,পাঞ্জাব, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, বিহার, অন্ধ্রপ্রদেশে বিদ্যুৎ সমস্যা তীব্র আকার ধারণ করেছে। এইভাবে চলতে থাকলে সারা দেশেই বিপর্যয় নেমে আসবে বলে ওই কর্তা জানিয়েছেন। 

করোনা পর্ব থেকে ঘুরে দাঁড়িয়েছে দেশ। আর শিল্পক্ষেত্রে বিদ্যুতের চাহিদা বাড়ছে। বিদ্যুৎ উৎপাদনের কাঁচামাল কয়লার চাহিদাও বেড়েছে। কিন্তু দেশীয় কয়লা উৎপাদন থমকে গিয়েছে। তাই আমদানি করা কয়লার উপরই নির্ভর করতে হচ্ছে। কিন্তু বহু রাজ্য কয়লার দাম দেয়নি। তাই নতুন করে কয়লার বরাত দেওয়া হয়নি। তাই কয়লা জ্বালানির অভাব দেখা দিয়েছে। এক সূত্রে জানানো হয়েছে, মঙ্গলবার সারাদেশে বিদ্যুতের চাহিদা পৌঁছে গিয়েছিল ২০১ গিগা ওয়াট। আর সেদিন বিদ্যুতের ঘাটতি ছিল ৮.২ গিগাওয়াট। প্রায় ১২ কোটি বৈদ্যুতিন পণ্য সেদিন বিদ্যুরে অভাবে অকেজো হয়ে পড়েছিল বলে জানানো হয়েছে। 

গরম যেভাবে বাড়ছে, তাতে গ্রাহক বিদ্যুতের চাহিদাও দিনদিন বাড়বে। জুন নাগাদ ২১৫ থেকে ২২০ গিগাওয়াট চাহিদা পৌঁছবে বলে মত বিশেষজ্ঞদের। এক আধিকারিক জানিয়েছেন, ঝাড়খণ্ডের মতো রাজ্য আগের পেমেন্ট তো দূররস্থান, চলতি পেমেন্টও দিতে চাইছে না। তাই ঝাড়খণ্ডে বিদ্যুতের সমস্যা। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ