IVF Facility In West Bengal Govt Hospitals: টেস্টটিউব বেবি এবার সরকারি হাসপাতালে

IVF Facility In West Bengal Govt Hospitals: টেস্টটিউব বেবি এবার সরকারি হাসপাতালে

IVF Facility In West Bengal Govt Hospitals



সন্তানহীনাদের জন্য সুখবর। আর লক্ষ লক্ষ টাকা খরচ করে বেসরকারি হাসপাতালে হত্যে দেওয়া নয়। এবার আইভিএফ (IVF) পরিষেবা মিলবে সরকারি হাসপাতালেই। তাও নিঃখরচায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের এই প্রকল্পকে বাস্তবায়িত করতে আাগামী সপ্তাহ থেকেই কলকাতার এসএসকেএম (SSKM) হাসপাতালে আইভিএফ সেন্টার তৈরির কাজ শুরু হবে। 

সম্প্রতি প্রয়াত হয়েছেন পশ্চিমবঙ্গের অন্যতম সন্তানধারণ বিষেশজ্ঞ বৈদ্যনাথ চক্রবর্তী। তাঁর সহকর্মী চিকিৎসক সুদর্শন ঘোষ দস্তিদার এই খবর জানিয়েছেন। 

সন্তানধারণে সমস্যা কোথায়? 

প্রধানত হরমোনাল জটিলতা এবং ইউটেরাসের ত্রুটিপূর্ণ গঠনের জন্যই মহিলাদের সন্তানধারণের অসুবিধা হয়। পুরুষদের ক্ষেত্রে সমস্যা বীর্যে শুক্রাণুর পরিমাণ কম থাকা। বা না থাকা। বা থাকলেও স্বাস্থ্যবান শুক্রাণু না থাকা। এরফলে ডিম্বাণু নিষিক্ত হয় না। অথচ সন্তান না হওয়ার জন্য কেবল মহিলাদের দোষারোপ করা হয়।

এখানেই IVF কেন্দ্রের গুরুত্ব। উপযুক্ত পরীক্ষার মাধ্যমে জানা যেতে পারে সমস্যাটা কোথায়। এরপর সমস্যা চিহ্নিত করে সমাধান করা যায়। সাফল্যের হার ৪০ শতাংশ। এতদিন পর্যন্ত বেসরকারি হাসপাতালে এই পরিষেবা মিলত। খরচ পড়ত কয়েক লক্ষ টাকা। খরচের কারণে অনেকেই পিছিয়ে পড়তেন। এবার সরকারি হাসপাতালে এই পরিষেবা মেলায়, অনেকেরই মুখে হাসি ফুটবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ