PM Modi Uses This Phone: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মোবাইল ফোন ব্যবহার করেন

PM Modi Uses This Phone: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মোবাইল ফোন ব্যবহার করেন

What Phone Prime Minister Narendra Modi Uses?


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Prime Minister Narendra Modi) বিভিন্ন সময়ে নানা ধরনের ফোন (Phone) ব্যবহার করতে দেখা গিয়েছে। কখনও বিদেশি রাষ্ট্রপ্রধানদের সঙ্গে সেলফি তুলছেন। কখনও ভোটের লাইনে দাঁড়িয়ে বিজেপির প্রতীকের সঙ্গে নিজের সেলফি তুলছেন। প্রত্যেক ক্ষেত্রেই তাঁর হাতে রয়েছে কোনও না কোনও আইফোন। প্রত্যেকটি ফোনই নতুন। তাহলে কি ধরে নেওয়া যেতে পারে, প্রধানমন্ত্রী আইফোন ব্যবহার করেন? আসলে প্রধানমন্ত্রী হওয়ার পরে মোদিকে নিয়ে চর্চা বেড়েছে বহু গুণ। তিনি কোন পোশাক পরেন? তার দাম কত? তুলনায় তাঁর ব্যবহৃত মোবাইল ফোন নিয়ে চর্চা কম হয়। আমরা জানার চেষ্টা করব, তাঁর ব্যবহার করা মোবাইলের ব্র্যান্ড কি?

What Phone Prime Minister Narendra Modi Uses?


আসলে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ রাষ্ট্রনেতা হওয়ার সুবাদে তাঁকে নিরাপত্তার খাতিরে নানা বিষয় জীনব থেকে বাদ দিতে হয়েছে। এর মধ্যে রয়েছে এই মোবাইল ফোন। তাঁর মোবাইঢ় ফোন ব্যবহারের অনুমতি নেই। তাই নিজের সঙ্গে সাধারণ ফোন রাখতে পারেন না। তাই কারও সঙ্গে ছবি তোলার সময় অন্যের ফোন চেয়ে নেন। তাঁর সোশ্যাল মিডিয়া ব্যবহারের জন্য রয়েছে বিশেষ টিম। 

What Phone Prime Minister Narendra Modi Uses?


তাহলে তিনি যোগোযোগ রাখেন কীভাবে?

প্রধানমন্ত্রী স্যাটেলাইট বা রেক্স (RAX- Restricted area exchange) ফোন ব্যবহার করেন। তাঁদের মতো ভিভিআইপিদের জন্য বিশেষভাবে এই ফোনেনর নকশা তৈরি করতে হয়। বাকি সমস্ত যোগাযোগ তাঁকে রক্ষা করতে হয় প্রিন্সিপাল সেক্রেটারির মাধ্যমে। প্রিন্সিপাল সেক্রেটারির কাছে ভারত ইলেক্ট্রনিক্স লিমিটেডের তৈরি বিশেষ ফোন থাকে প্রধানমন্ত্রীর ব্যবহারের জন্য। মিলিটারি ফ্রিকয়েন্সি ব্যবহারের জন্য এই ধরনের ফোন ট্রেস করা যায় না। এই ফোনে কোনও আড়িপাতা হচ্ছে কি না, তা নিয়মিত যাচাই করে এনটিআরও বা ডেইটির মতো সংস্থা। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ