CJI Ramana appeals: বিচারপতিদের শূন্যপদ পূরণের পক্ষে সওয়াল প্রধান বিচারপতির

CJI Ramana appeals to fill Judges post: বিচারপতিদের শূন্যপদ পূরণের পক্ষে সওয়াল প্রধান বিচারপতির

CJI Ramana appeals to fill Judges post


জমে মামলার পাহাড়। নিষ্পত্তি নেই। কিন্তু এই অবস্থার জন্য দায়ী কে? পারষ্পরিক ঠোকাঠুকি শুরু কেন্দ্রীয় সরকার ও বিচার ব্যবস্থার মধ্যে। দিল্লির বিজ্ঞান ভবনে মুখ্যমন্ত্রী এবং হাইকোর্টের বিচারপতিদের সম্মেলনে সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি ( Chief Justic) এন ভি রামানা বিষয়টি তুলে ধরেন।  

আসলে  শুক্রবার বার অ্যাসোসিয়েশনের বৈঠকে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল জানিয়েছিলেন, নিম্ন আদালতে ৪ কোটি এবং হাইকোর্টগুলিতে ৪ কোটি ২০ লক্ষ দেওয়ানি ও ১ কোটি ২০ লক্ষ ফৌজদারি মামলা জমে রয়েছে। সেই সূত্র উল্লেখ করে রামানা বলেন, বিচারের ভার লাঘব করতে বিচারকের নতুন পদ সৃষ্টি জরুরি। কিন্ত সে সব দূরস্তান আগের স্বীকৃত পদগুলিই পূরণ করা হচ্ছে না। তিনি বলেন, 'একটু উদার হোন। আরও পদ তৈরি করুন। পদ পূরণ করুন, যাতে আমাদের জনসংখ্য ও বিচারকের অনুপাত উন্নত গণতান্ত্রিক দেশগুলির তুলনীয় হয়ে ওঠে। এখন ১০ লক্ষ জনসংখ্যা পিছু স্বীকৃত বিচারক পদ ২০ জন। উদ্বেগজনকভাবে কম।' 

তিনি বলেন, ভিত মজবুত না হলে নির্মাণ দীর্ঘস্থায়ী হয় না।

পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, ২০১৬ সালে বিচারবিভাগে মোট ২০ হাজার ৮১১টি পদ শূন্য ছিল। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ১১২। আর নিম্ন আদালতগুলিতে ২ কোটি ৬৫ লক্ষ থেকে শূন্যপদ বেড়েছে ৪ কোটি ১১ লক্ষ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ