Best Five Motorcycle In India: ভারতের সেরা পাঁচ মোটর সাইকেল

Best Five Motorcycle In India: ভারতের সেরা পাঁচ মোটর সাইকেল
Best Five Motor Cycle In India
বিশ্বের সবচেয়ে বেশি যুবকের সংখ্যা (Young population) বেশি এই ভারতে। মোট জনসংখ্যার ৬৫ শতাংশের বয়স ১৯ থেকে ৩৫ বছরের মধ্যে। বিশ্বায়নের সুফল পেয়েছে এই যুবকরা। এদের ক্রয়ক্ষমতাও বেড়েছে। আর এঁরাই এখন অটোমোবাইলের প্রতি আগ্রহী। এঁদের পরথম পছন্দ মোটর সাইকেল (Motor Cycle)। স্বাভাবিকভাবে বিশ্বের সবচেয়ে বড় মোটর সাইকেলের বাজার এই ভারতেই। পাল্লা দিয়ে মোটর সাইকেল প্রস্তুতকারকরাও লাইন দিয়ে বসে রয়েছেন। এই বিশাল বাজার থেকে ১০টি মোটর সাইকেল পছন্দ করা সহজ নয়।রইল কিছু মোটর সাইকেলের ব্রান্ড... 

হিরো মোটকর্প (Hero MotoCorp) 



ভারতের সিংহভাগ মোটর সাইকেলের বাজার হিরোর দখলে। বাজারে অংশিদারিত্ব ৫০ শতাংশের বেশ। সংস্থার দাবি এখনও পর্যন্ত তারা সাড়ে সাত কোটি মোটর সাইকেল বিক্রি করেছে। স্পেলন্ডার সিরিজের মোটর সাইকেল গুলি সবচেয়ে জনপ্রিয় মডেল। 
উল্লেখযোগ্য বিষয়: দাম অপেক্ষাকৃত সস্তা, রক্ষণাবেক্ষণের খরচ কম, মাইলেজ বেশি। 
জনপ্রিয় মডেল: স্পেলন্ডার, গ্ল্যামার, ডিলাক্স প্যাশন, এক্সট্রিম হোন্ডা মোটরসাইকেল এবং স্কুটার 

হোন্ডা মোটরসাইকেল এবং স্কুটার (Honda Motorcycle & Scooter India (Pvt) Ltd) 


১৯৯৯ সালে প্রতিষ্টার পর থেকেই অনেক ওঠানামামর মধ্য দিয়ে গিয়েছে। কোম্পানির দাবি প্রতিবছর তারা পঞ্চাশ লক্ষেরও বেশি মোটর সাইকেল তৈরি করে। সব গাড়িতেই রয়েছে লেটেস্ট প্রযুক্তি। চালকও অনেক স্বাচ্ছন্দ বোধ করেন। ভারতে বিক্রির দিক দিয়ে হিরোর পরেই রয়েছে হোন্ডা। পরিবেশবান্ধব প্রযুক্তি একে অনন্য করেছে। 
উল্লেখযোগ্য বিষয়: স্টার্ডি, স্টাইলিশ, রক্ষণাবেক্ষণের খরচ কম, সস্তা 
জনপ্রিয় মডেল: সিবিআর, ড্রিম যোগা, সিডি ১০০, স্টানার 

টিভিএস মোটর্স (TVS Motors) 



দেশের তৃতীয় বেশি বিক্রি হয় এই মোটরসাইকেলের। ভারত ছাড়াও পশ্চিম এশিয়া, আফ্রিকা, লাতিন আমেরিকা এবং অন্যান্য মহাদেশেও টিভিএস মোটর বিক্রি হয়। ২০১৯ সালের অক্টোবরেই ১০ লক্ষ মোটর সাইকেল বিক্রি হয়েছে বলে দাবি করেছে টিভিএস। ২০১৭ সালে ইন্ডিয়ান মোটর সাইকেল অব দ্য ইয়ার পুরস্কার (Indian Motorcycle of the year Award) জিতেছে। 
উল্লেখযোগ্য বিষয়: ডিজাইন, স্টাইল, গুণমান 
জনপ্রিয় মডেল: অ্যাপাচে, ভিক্টর, স্পোর্টস 

 ইয়ামা (India Yamaha Pvt Ltd) 


 সাধারণ মানুষকে বিলাসবহুল মোটর সাইকেল উপহার দিতে ইয়ামার জুড়ি মেলা ভার। জাপানি সংস্থা ইয়ামাহা থেকে ২০০৮ সালে সম্পূর্ণ আলাদা হয়ে India Yamaha Pvt Ltd গঠন করেছে। এখন যুব সমাজের কাছে স্টাইল আইকন ইয়ামা। 
উল্লেখযোগ্য বিষয়: শক্তপোক্ত ধাতব গঠন, ইঞ্জিনের শক্তি, মারকাটারি দেখতে 
জনপ্রিয় মডেল: ভিএমএএক্স (VMAX) , ওয়াইজেডএফ আরওয়ানএম ফাজার-এফ ১ (YZF R1M FAZER-FI) 

রয়্যাল এনফিল্ড (Royal Enfield) 


ব্রিটেনের এই মোটরসাইকেল ব্র্যান্ড নিয়ে বিশেষ কিছু বলার নেই। উচ্চ আয়ের মানুষদের কাছে এটা বিশেষ জনপ্রিয়। সম্ভবত এটা দেশের সবচেয়ে জনপ্রিয় বিলাসবহুল মোটরসাইকেল। সাধারণ মানুষও ক্রমশ এই গাড়ি নিয়ে আগ্রহী হয়ে উঠছে। 
উল্লেখযোগ্য বিষয়: ব্রান্ড ভ্যালু, অভিজাত দেখতে 
জনপ্রিয় মডেল:কাফে রেসার, ক্রজার, রেট্রো স্ট্রিট, হিমালয়া

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ