Gyanvapi Mosque: জ্ঞানবাপী চত্বরে সমীক্ষার অনুমতি এএসআইকে

Bengali News Click

মসজিদ কমিটির আপত্তি ধোপে টিকল না। শুক্রবার জ্ঞানবাপী মসজিদে (gyanvapi complex) বৈজ্ঞানিক সমীক্ষার জন্য ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ সংস্থাকে (এএসআই) (asi) অনুমতি (allows) দিল সুপ্রিম কোর্ট (Supreme court) । তবে শীর্ষ আদালত স্পষ্ট করে জানিয়েছে, সমীক্ষার (survey) জন্য মসজিদ চত্বরে কোনও খনন চালাতে পারবে না এএসআই। এদিন সুপ্রিম কোর্টে শুনানির সময়  সলিসিটর জেনারেল তুষার মেহতার মাধ্যমে এএসআই জানিয়ে দেয় সমীক্ষার জন্য মসজিদের কাঠামোয় কোনও আঁচ পড়বে না। এমনকি একটি ইটও খোলা হবে না। এরপরই প্রায় পাঁচশ বছরের পুরনো জ্ঞানবাপী ইমারতে বৈজ্ঞানিক সমীক্ষার অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। চার সপ্তাহের মধ্যে বারাণসীর আদালতে এএসআইকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। উল্লেখ্য গত ২১ জুলাই বারাণসীর এই আদালতই এএসআইকে এই সমীক্ষার অনুমতি দেয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে এলাহাবাদ হাইকোর্টে গিয়েছিল মসজিদ কমিটি। বৃহস্পতিবার সেই আর্জি নাকচ করে দেয় হাইকোর্ট। এরপর কমিটি জরুরি শুনানির আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্ত হয়। তাই নিয়েই আজ শুনানি শুরু হয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের এজলাসে। বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি জে বি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র।

জ্ঞানবাপী মসজিদের তদারকির দায়িত্বে রয়েছে অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি। সমীক্ষার বিরোধিতা করে কমিটি জানায়, এটা হলে ইতিহাসের গভীরে প্রবেশ করা হবে। খুলে যেতে পারে অতীতের কোনও ক্ষত। কমিটির আইনজীবী হুজেফা আহমেদি বলেন, 'ইতিহাস থেকে আমাদের শিক্ষা নিতে হবে। ১৯৯২ সালের ডিসেম্বরে কী হয়েছিল?'


এবার কি? (What next?)

  • বার কোনওরকম খনন ছাড়াই বৈজ্ঞানিক সমীক্ষা শুরু করবে এএসআই। এমনটাই জানিয়েছেন এএসআই এবং উত্তরপ্রদেশ সরকারের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা।
শুক্রবার সকালেই অবশ্য বৈজ্ঞানিক সমীক্ষার কজ শুরু করে দিয়েছে এএসআই। সকাল ৭টা থেকে সমীক্ষার কাজ শুরু হয়। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, দুপুর ১২টা থেকে ২টো পর্যন্ত প্রার্থনার জন্য সমীক্ষার কাজ বন্ধ ছিল। নিরাপত্তার কথা মাথায় রেখে বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মী মোতায়েন রয়েছে জ্ঞানবাপী মসজিদ চত্বরে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ