The Kerala Story: বিজেপি ও বিরোধীদের তরজার মধ্যে হাঁসফাস দ্য কেরল স্টোরির

‌Bengali News Click

রিলিজের পর থেকেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরল স্টোরি। (the kerala story)’ আর সেই সিনেমা ঘিরে রাজনৈতিক (political)রং চড়ছে ক্রমশ। শুরুটা করেছিলেন কেরলের সিপিএম মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। সিনেমায় কেরলকে ভুলভাবে তুলে ধরা হয়েছে বলে সুর চড়িয়েছিলেন তিনি। এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কর্নাটকে ভোট প্রচারে গিয়ে কেরল সরকারকে একহাত নেন। এর ফলে মৌলবাদী শক্তি উৎসাহিত হবে বলে তিনি মন্তব্য করেন।

আর সবাইকে ছাপিয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ। সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হবে জানিয়ে প্রথম রাজ্য হিসেবেব সোমবার দ্য কেরল স্টোরির (the kerala story) প্রদর্শন পশ্চিমবঙ্গে নিষিদ্ধ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিনেমায় প্রকৃত ঘটনাকে বিকৃতভাবে তুলে ধরা হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

তবে সিনেমার বিষয়বস্তু সংঘের মতবাদের সঙ্গে খাপ  খাওয়ায় উল্লসিত বিজেপি শিবির। এই অবস্থায় সিনেমাকে উৎসাহ দিতে এগিয়ে এসেছে বিজেপি শাসিত রাজ্যগুলি। ৬ মে প্রথম রাজ্য হিসেবে দ্য কেরল স্টোরিকে (the kerala story) করমুক্ত ঘোষণা করে মধ্যপ্রদেশ সরকার। মঙ্গলবার মধ্যপ্রদেশ সরকারের দেখানো পথে হেঁটে দ্য কেরল স্টোরিকে কর মুক্ত হিসেবে রাজ্যে প্রদর্শনের কথা ঘোষণা করেছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ। খোদ যোগী আদিত্যনাথ নিজে এই ঘোষণা করেন। শুধু তাই নয়, জানা যাচ্ছে ১২ মে লোক ভবনে দ্য কেরল স্টোরির (the kerala story) বিশেষ প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। সেখানে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে এই সিনেমা দেখবেন যোগী।

কর মুক্ত করা নিয়ে কী বক্তব্য মধ্যপ্রদেশ সরকারের? মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান একটি ভিডিও বার্তায় বলেন, ‘লাভ জিহাদের ফাঁদে পড়ে কীভাবে কন্যাদের জীবন ধ্বংস হয়ে যাচ্ছে, তাই সিনেমায় দেখানো হয়েছে। সন্ত্রাসের অন্য একটা দিকও এই সিনেমায় তুলে ধরা হয়েছে।’ তিনি আরও বলেন, লাভ জিহাদ নিয়ে রাজ্য সরকার একটি আইন পাশ করেছে। এই সিনেমাকে সচেতনতামূলক বলেই মন্তব্য করেছেন শিবরাজ। সারা দেশে ইতিমধ্যে ৫০ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে দ্য কেরল স্টোরি (the kerala story)।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ