Hottest Town: বিশ্বের উষ্ণতম শহর এখন ভারতে| তাপমাত্রা ৪৩.৫ ডিগ্রি

Bengali News Click

বৈশাখ শুরুর আগেই আগুনে বোলিং শুরু করেছে আবহাওয়া। তার ভেলকিতে বেসামাল গোটা দেশ। তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছে উত্তর থেকে দক্ষিণ জুড়ে। এবার বিশ্বের (world) উষ্ণতম (hottest) স্থান হিসেবে উঠে এল ভারতের একটি শহর— ওড়িশার (odisha) বারিপদা (baripada)। পুরী বেড়াতে গিয়ে অনেকেই চিল্কা হ্রদে ডলফিন দেখতে যান। চিল্কা তো বিরাট হ্রদ। সাধারণত বারিপদা অংশেই ডলফিন সাফারি সারেন অধিকাংশ মানুষ। ময়ূরভঞ্জ জেলার সদর শহর এই বারিপদাই এখন বিশ্বের সবচেয়ে উষ্ণ স্থান হিসেবে উঠে এসেছে। বৃহস্পতিবার এখানকার সর্বোচ্চ তাপমাত্রা রৈকর্ড করা হয়েছে ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার এটাই ছিল বিশ্বের উষ্ণতম স্থান।

এলডরাডো ওয়েদার ডট কম (eldoradoweather.com) নামে বিশ্বের আবহাওয়ার উপর নজরদারি করে থাকে এমন আন্তর্জাতিক একটি সংস্থা জানিয়েছে, শুধু বারিপদাই নয় ওড়িশার তিনটি শহর তাপমাত্রার দিক দিয়ে প্রথম ১৫তে স্থান করে নিয়েছে। সেই শহরগুলি হল: আঙ্গুল (৪২.৫ ডিগ্রি সেলসিয়াস) এবং বলাঙ্গির জেলার তিতলাগড় ( ৪২.২ ডিগ্রি সেলসিয়াস)। বৃহস্পতিবারের ষষ্ঠ এবং একাদশ উষ্ণতম স্থান হিসেবে উঠে এসেছে এই দুই স্থান। পিছিয়ে নেই মহারাষ্ট্রের চন্দ্রপুর। বৃহস্পতিবার চন্দ্রপুরের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস। বারিপদার পর চন্দ্রপুরই ছিল উষ্ণতম স্থান। এরপরই রয়েছে সেনেগালের কোলদা (৪৩ ডিগ্রি সেলসিয়াস)।
ভারতীয় আবহাওয়া দপ্তর (IMD) জানিয়েছে, বোধ এবং সোনেপুরের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। তবে এই দুই জায়গার উল্লেখ নেই এলডোরাডোর রিপোর্টে। ওড়িশার অন্তত ২৫টি শহরের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার করে গিয়েছে। আবহাওয়ার কবে হাল ফিরবে, তা নিয়ে কোনও ইতিবাচক কথা শোনাতে পারছে না আবহাওয়া দপ্তর। উল্টে IMD জানিয়েছে আরও দু-থেকে তিনদিন তাপপ্রবাহ চলবে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ