Mumbai University: আগের বছরের প্রশ্নপত্রেই পরীক্ষা শুরু| বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় কেলেঙ্কারির একশেষ

Bengali News Click

পরীক্ষা শুরু হয়েছে (exam starts)। প্রশ্নপত্র পড়াও শুরু করেছেন পরীক্ষার্থীরা। অনেকই লিখব লিখব করছেন। অগত্যা প্রশ্নপত্র ফিরিয়ে নেওয়া শুরু করলেন এক্সামিনাররা। পরীক্ষার্থীরা জানতে পারলেন, ভুল করে আগের বছরের প্রশ্নপত্র তাঁদের দেওয়া হয়েছে (repeats last years paper)। তাই ফিরিয়ে নেওয়া (withdraws) হচ্ছে। মুম্বই বিশ্ববিদ্যালয়ের (mumbai university) এই ঘটনায় অবাক দেশের শিক্ষামহল। 

মঙ্গলবার মুম্বই বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত কলেজগুলিতে আইনের (LLB) প্রথম বর্ষের পরীক্ষা শুরু হয়। নিয়মমতো সকাল ১১টার মধ্যে প্রশ্নপত্র দেওয়ায় হয়ে যায় পরীক্ষার্থীদের। এরপরেই প্রশ্নপত্র ফেরত নিতে শুরু করেন এক্সামিনরারা। পরীক্ষার্থীদের দুপুরে আসতে বলা হয়। একঘণ্টা পর তাঁরা যখন পরীক্ষা হলে প্রবেশ করেন, তখন তাঁদের নতুন প্রশ্নপত্র দেওয়া হয়। দেরিতে ভর্তির কারণে ২০২১-২২ ব্যাচের প্রথম বর্ষের পড়ুয়াদের নির্ধারিত সময়ের ছ’মাস পরে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছিল। মঙ্গলবার ছিল দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা। 

সাংবিধানিক আইন পরীক্ষা শুরুর কথা ছিল সকাল ১১টা নাগাদ। মুম্বই বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, প্রশ্নপত্র অনলাইনে কলেজগুলিকে পাঠিয়ে দেওয়া হয়। এরপর কলেজগুলি সেই প্রশ্নপত্র ডাউনলোড করে তার প্রিন্ট আইট পড়ুয়াদের দিয়েও দেয়। বিশ্ববিদ্যালয়ের এক কর্তা জানান, ‘প্রশ্নপত্র অনলাইনে পাঠানোর কয়েক মিনিটের মধ্যে কর্তৃপক্ষের নজরে আসে আগের  বছরের প্রশ্নপত্র আপলোড করা হয়েছে। তাঁরা কলেজগুলিকে পরীক্ষা নেওয়া বন্ধ করতে বলে। পড়ুয়ারা তখন লেখার তোড়জোর করছে। তাঁদের যখন পরীক্ষা বন্ধ করে প্রশ্নপত্র ফেরাতে বলা হয়, তাঁরা রেগে গিয়েছিল।’ একটি কলেজে ৩০০ জন পড়ুয়ার পরীক্ষার সিট পড়েছিল। পরীক্ষা বন্ধের সিদ্ধান্তে সেখানে অচলাবস্থা শুরু হয়ে যায়। 

পরীক্ষা শুরুর পরে পরীক্ষার্থীদের দুপুর দু’টো পর্যন্ত লেখার সময় দেওয়া হয়। তাতে অনেক কলেজে দ্বিতীয়ার্ধে পঞ্চমবর্ষের পরীক্ষা গ্রহণ করতে দেরি হয়ে যায়। মুম্বই বিশ্ববিদ্যালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, ‘প্রযুক্তিগত কারণে ভুল করে কলেজগুলিতে আগের বছরের প্রশ্নপত্র চলে গিয়েছে।’ যুবসেনার পক্ষ থেকে ঘটনার তীব্র প্রতিক্রিয়া জানানো হয়েছে। প্রাক্তন সেনেট তথা যুবসেনার সদস্য প্রদীপ সাওয়ন্ত বলেন, ‘কে এই ভুলের দায়িত্ব নেবে? পরীক্ষার মরশুম শুরু হয়েছে। বড় বড় পরীক্ষাগুলি শুরু হতে এখনও দেরি রয়েছে।’    


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ