Satellite Orbit: পথভ্রষ্ট উপগ্রহ| কাজ করবে না| জানাল ভারতীয় মহাকাশ সংস্থা

placed-into-wrong-orbit-satellites-no-longer-usable-says-isro

ভুল কক্ষপথে (wrong orbit) স্থাপন (placed) করা হয়েছে, তাই কাজ করতে পারবে না (no longer usable) স্বাধীনতার ৭৫ বছরের স্মারক দু'টি কৃত্রিম উপগ্রহ (satellites)। 

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে স্পেসকিডস (spacekidz) প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় সরকার। সারাদেশের ৭৫০ জন ছাত্রী মিলে তৈরি করেছিল মাত্র ৮ কেজি ওজনের একটি উপগ্রহ। সোমবার সেই কৃত্রিম উপগ্রহ আজাদিস্যাটকে (azadisat) শ্রীহরিকোটায় নিয়ে যাওয়া হয়। 

খরচ কমাতে ছোট ছোট উপগ্রহ উৎক্ষেপণের জন্য এসএসএলভি তৈরি করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। পিএসএলভির চারভাগের একভাগ খরচে এই উপগ্রহ উৎক্ষেপণ যান তৈরি করা হয়েছে। ইসরো জানিয়েছে, পিএসএলভির যন্ত্রাংশগুলিকে জুড়তে ৬০০ জনের কয়েকমাস সময় লাগে। সেই কাজ এসএসএলভির ক্ষেত্রে এক সপ্তাহের মধ্যে করতে পারেন ৬ জনের একটি টিম। 

রবিবারই এসএসএলভি মহাকাশযানের প্রথম উৎক্ষেপণের কথা ছিল। এসএসএলভি করে ইসরোর ১৪২ কেজি ওজনের ভূপর্যবেক্ষণকারী ইওএস-২ ও ৮ কেজির আজাদিসযাটকে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দেওয়ার কথা ছিল। 

রবিবার শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান উৎক্ষেপণ কেন্দ্র থেকে এসএসএলভি ডি১-এ করে মহাকাশের উদ্দেশে রওনা হয় দু'টি উপগ্রহ। তবে উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ইসরো সূত্রে জানানো হয়েছে, উপগ্রহগুলি কাজের অযোগ্য। কারণ, তাদের বৃত্তাকার কক্ষপথের বদলে ভুল করে উপবৃত্তাকার কক্ষপথে স্থাপন করা হয়েছে। ইসরোর চেয়ারপার্সন এস সোমনাথ বলেন, খুব শীঘ্র ভুলত্রুটি সংশোধন করা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ