Atal Pension Yojana: বদলাচ্ছে অটল পেনশন যোজনার নিয়ম| অনেকেই তহবিল খুলতে পারবেন না

atal-pension-yojana-new-rule-income-tax-payee-no-longer-be-member

ক্ষমতায় এসে সাত বছর আগে ২০১৫ সালে অটল পেনশন যোজনা (atal pension yojana) চালু করে কেন্দ্রীয় সরকার। ৬০ বছরের পর মাসিক পেনশন নিশ্চিত করতেই এই প্রকল্প। এতদিন যে কেউ এর সদস্য হতে পারতেন। কিন্তু বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রক বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, এবার (new rule) আর আয়কর (income tax) দাতার (payee) APY এর সদস্য হতে পারবেন না (no longer be membar)। ১ অক্টোবর থেকে এই নির্দেশিকা কার্যকর হচ্ছে। 

নির্দেশিকায় বলা হয়েছে, ১ অক্টোবর থেকে আয়কর দাতারা এর সদস্য হতে পারবেন না। তবে এই তারিখের আগে যাঁরা অ্যাকাউন্ট খুলেছেন, তাঁদের ক্ষেত্রে এই সিদ্ধান্ত কার্যকর হবে না। তবে ১ অক্টোবরের পরে খোলা অ্যাকাউন্টের ক্ষেত্রে যদি প্রমাণিত হয় যে গ্রাহক আয়কর দাতা, তবে তাঁর APY অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। সেক্ষেত্রে তাঁর জমা করা অর্থ তিনি ফেরত পাবেন।

এখন সাধারণ দেশবাসীর জন্য কেন্দ্রীয় সরকারের দু'টি পেনশন প্রকল্প চালু রয়েছে। সেগুলি হল- ন্যাশনাল পেনশন স্কিম (NPS) এবং APY। দু'টি স্কিমই দেখভাল করে থাকে PFRDA। সংস্থার চেয়ারপার্সন সুপ্রতিম বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ৪ জুন পর্যন্ত এই দুই প্রকল্পে ৫ কোটি ৩৩ লক্ষ গ্রাহক রয়েছেন। মোট সম্পদের পরিমাণ ৭ লক্ষ ৩৯ হাজার ৩৯৩ কোটি টাকা। এরমধ্যে APY এর গ্রাহক রয়েছেন ৩ কোটি ৭৩ লক্ষ ৯০ হাজার। 

অটল পেনশন যোজনা কি? (What is APY?)

১৮ থেকে ৪০ বছর বয়সি দেশের যে কোনও নাগরিক এর সদস্য হতে পারেন। ৬০ বছরের পরে গ্রাহক মাসে মাসে ১ হাজার থেকে ৫ হাজার টাকা পেনশন পাবেন। পেনশনের পরিমাণ ও বয়সের ভিত্তিতে গ্রাহককে মাসে মাসে প্রিমিয়াম দিতে হয়। গ্রাহকের মৃত্যুর পর তাঁর স্বামী বা স্ত্রী একই পরিমাণ পেনশন পাবেন। তাঁর মৃত্যুর পর জমা করা অর্থ পুরোটা ফেরত পাবেন নমিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ