Operation Theatre: অপারেশন রুমকে থিয়েটার বলে কেন?

Why-Operation-Room-Is-Called-Theatre

Operation Theatre: অপারেশন রুমকে থিয়েটার বলে কেন?

অনেক সময় বাড়িতে রোগ ব্যাধি সারে না। অগত্যা হাসপাতালে ছুটতেই হয়। পরিস্থিতি আরও বিগড়ে গেলে প্রয়োজন হয় অপারেশনের (Operation)। ডাক্তারবাবু ছোট্ট করে বলে দেবেন- ওটিতে নিয়ে যেতে হবে। মানে অপারেশন থিয়েটারে। সঙ্গে সঙ্গে একরাশ খরচ আর অজানা আশঙ্কায় মন কেঁপে ওঠে। কিন্তু কখনও ভেবে দেখেছেন অপারেশনকে থিয়েটার (Theatre) বলে কেন? সেখানে তো কোনও নাটক বা যাত্রাপালা প্রদর্শন হচ্ছে না!

আসলে থিয়েটার শব্দটি এসেছে গ্রিক শব্দ ‘থিয়েট্রন’ থেকে। থিয়েট্রন মানে ‘দেখার জায়গা’। আরও গুলিয়ে গেল তাই না? অপারেশন থিয়েটারে যেখানে জীবন আর মৃত্যুর ফাঁক সামান্যই, সেখানে আবার দেখার কথা আসছে কোথা থেকে? আছে, কারণ আছে…

আসলে এই ২০২২ সালে ডিজিটাল যুগে বসে ভাবতেই পারব না, তিন-চারশো বছর আগে পৃথিবী কেমন ছিল। সে সময় মৃতদেহকে ঘৃণ্য বলে মনে করা হতো। আর রোগ ব্যধি হলে কেউ কাটাছেঁড়ায় সায় দিত না। এই বিরূপ পরিস্থিতির মধ্যেও কিছু মানুষ হাল ছাড়েননি। তাঁরা হলেন চিকিৎসক সমাজ। আধুনিক বিশ্ব গঠনে তাঁদের গুরুত্ব অপরিসীম।

চলুন ফিরে যাওয়া যাক চারশ বছর আগে। বিদ্যুৎ নেই। এসি তো দূরস্থান, মাথার কাছে পাখাও নেই। টিম টিম করে জ্বলছে তেলের আলো। সেখানে কোনও মরণাপন্ন রোগীর অপারেশন চলছে। আর তা গোল হয়ে দেখছেন বহু মানুষ। হ্যাঁ তখন ব্যবস্থা ছিল এমনই। কোনও একজন বিখ্যাত চিকিৎসকের অপারেশন দেখার জন্য হাজির হতেন বহু ছাত্র। অপারেশন টেবিলের পাশে তাঁদের চেয়ারে বসতে জায়গা দেওয়া হতো। শুধু হবু চিকিৎসকরাই নয়, বহু সাধারণ মানুষও হাজির হতেন। তাঁদের সেই অপারেশন দেখতে দেওয়া হতো। তাহলে কী দাঁড়াল? গ্যালারির মতো জায়গা থেকে কোনও অপারেশন প্রত্যক্ষ করতেন পড়ুয়া থেকে আগ্রহী মানুষজন। তাই মুখে মুখে প্রচারিত হল অপারেশন থিয়েটার।

উদ্দেশ্য ছিল কোনও একজন গণ্যমান্য চিকিৎসকের কাছে হাতেকলমে ভবিষ্যত প্রজন্ম কিছু শিখে নেবে। এমনকী আগ্রহীরাও যাতে তাঁদের ভয় কাটাতে পারেন, তাই সে সময় রীতিমতো খবরের কাগজে বিজ্ঞাপন দিয়ে মানুষ জড়ো করা হতো। আর মানুষও রীতিমতো গাঁটের কড়ি খরচ করে সেই কাটাঁছেড়া দেখত। মাঝে মাঝে এত মানুষ এসে পড়ত যে, সেদিনের মতো অপারেশন বন্ধ রেখে আরও বড় জায়গা দেখতে হতো।

কী ভাবছেন? এত মানুষের সংস্পর্শে রোগীর কোনও ক্ষতি হতো না? হতো না আবার? তবে যে সময় গ্লাবস, ইঞ্জেকশনের বালাই নেই, সেখানে আর সংক্রমণ নিয়ে কে আর মাথা ঘামায়?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ