PM Urged States To Reduce VAT For Fuel: রাজ্যগুলিকে ভ্যাট কমিয়ে জ্বালানির সুরাহার পরামর্শ প্রধানমন্ত্রীর

PM Urged States To Reduce VAT For Fuel: রাজ্যগুলিকে ভ্যাট কমিয়ে জ্বালানির সুরাহার পরামর্শ প্রধানমন্ত্রীর

PM Urged States To Reduce VAT For Fuel

জ্বালানির (Fuel) মূল্যবৃদ্ধি থেকে দেশবাসীকে রক্ষার দায় রাজ্যগুলির দিকে ঠেলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার তিনি বলেন, সহযোগিতামূলক যুক্তরাষ্ট্রীয় কাঠামোর কথা মাথায় রেখে রাজ্যগুলির (States) উচিত ভ্যাট (VAT) কমানো (Reduce)। নির্দিষ্টভাবে ছ'টি অবিজেপি শাসিত রাজ্যের নাম করেন মোদি- পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, কেরল, অন্ধ্রপ্রদেশ ও ঝাড়খণ্ড। তিনি বলেন কেন্দ্রীয় সরকার অন্তঃশুল্ক কমানোর পরে অনেক রাজ্য ভ্যাট কমানোর পথে হেঁটেছে। ব্যতিক্রম এই রাজ্যগুলি। এর ফলে ওই রাজ্যের বাসিন্দারা সুরাহা পাননি। 

বুধবার করোনা নিয়ে রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের বৈঠক করেন তিনি। সেখানে তিনি বলেন, কেন্দ্রের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে রাজ্যগুলি লড়াই করেছে। এবার একই গুরুত্ব নিয়ে অর্থনৈতিক সমস্যার সনাধানে এগিয়ে আসুক তারা। তাহলে লাভবান হবে দেশ। কিছুরাজ্য দাম কমালে তার প্রভাব শুধু সেই রাজ্যগুলিতেই পড়ে না। আশপাশের রাজ্যগুলিতেও পড়ে। 

ভ্যাট কমালে আর্থিক ভিত্তি দুর্বল হবে বলে কিছু রাজ্য যে যুক্তি দেয়, তা ঠিক নয় বলে প্রধানমন্ত্রী মন্তব্য করেছেন। উদাহরণ হিসেবে কর্ণাটকের উদাহরণ তুলে ধরেন। প্রধানমন্ত্রী বলেন, ভ্যাট কমানো সত্ত্বেও গত ছ'মাসে অতিরিক্ত ৫ হাজার কোটি টাকার রাজস্ব ঘরে তুলেছে ওই রাজ্য। তেমনই গুজরাতের অতিরিক্ত  আয় সাড়ে তিন থেকে চার হাজার কোটি টাকা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ