China Ready To Take America: আমেরিকাকে টক্কর দিতে তৈরি চীন| সঙ্গী কে?

China Ready To Take America: আমেরিকাকে টক্কর দিতে তৈরি চীন| সঙ্গী কে?

China is Ready to Challenge America


এবার আর ঢাকঢাক গুরগুর নয়।  আমেরিকাকে চ্যালেঞ্জ জানাতে তৈরি চিন। সেই ষাটের দশকে যে প্রস্তুতি শুরু করেছিল ড্রাগনের দেশ। এখন তা সন্পূর্ণ হয়েছে বলে মনে করেন চিন-আমেরিকা সম্পর্ক বিশেষজ্ঞ জনাথন ডি টি ওয়ার্ড। মতাদর্শগত কারণেই রাশিয়ার সঙ্গে সখ্য রয়েছে চীনের। এবার আমেরিকাকে জব্দ করার পরিলকল্পনায় সেই রাশিয়াকে পাশে চাইছে বেজিং। জনাথন আরও জানিয়েছেন, প্রতিবেশী দেশগুলির বিরুদ্ধে লড়াইয়ে নামতে পারে চীন। এই দাবি সত্যি হলে, ভারতকে আরও সতর্ক হতে হবে।

সম্প্রতি, ‘ফক্স বিজনেস’-কে একটি সাক্ষাৎকাার দিয়েছেন জনাথন। সেখানে চিনের লক্ষ্য নিয়ে তাঁকে প্রশ্ন করেন অনুষ্ঠানের সঞ্চালিকা। ‘অ্যাটলাস অর্গানাইজেশনে’র প্রধান জনাথন বলেন, 'যুদ্ধের আবহে ইউক্রেনের কুটনীতিবিদের সঙ্গে চিনা প্রতিনিধিদের মতামত বিনিময়ে স্পষ্ট, বেজিং দ্বিচারিতা করছে। তারা উভয়পক্ষকেই বোকা বানাচ্ছে। ব্যবসায়িক স্বার্থ রক্ষা করতে ইউরোপের দেশগুলির কাছে নিজের স্বচ্ছ ছবি তুলে ধরার চেষ্টা করছে তারা (চীন)। কিন্তু, আসলে তারা মস্কোকেই সমর্থন দিচ্ছে। চীনের এই দ্বিচারিতার কারণ হিসেবে জনাথন জানান, বেজিংয়ের কৌশল হচ্ছে মস্কোর সঙ্গে জোট গড়ে তোলা। আমেরিকা ও এশিয়ার অন্য দেশগুলির সঙ্গে যুদ্ধের প্রস্তুতি হিসেবে মস্কোকে পাশে চাইছে বেজিং।

ঘটনা হল, ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদ করেনি চিন। রাষ্ট্রসংঘে মস্কোর বিরুদ্ধে আনা প্রস্তাবে ভোটদানে বিরত থাকে বেজিং। শুধু তাই নয়, মার্কিন নিষেধাজ্ঞার চাপ কিছুটা লাঘব করতে পুতিন প্রশাসনকে বাণিজ্যিক ও আর্থিক লেনদেনের ক্ষেত্রে মদত দিচ্ছে চীন, এমনটাই খবর। মাস্টার কার্ড ও ভিসার মতো আর্থিক লেনদেন সংস্থাগুলি রাশিয়ার কাজ বন্ধ করার পর চিনা সিস্টেম ব্যবহার করছে রাশিয়া। অর্থনৈতিক নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়াকে সাহায্য করলে ফল ভুগতে হবে বলে চীনকে কয়েকদিন আগেই হুমকি দিয়েছেন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ