Ballala Dhibi: বল্লালসেনের রাজধানী

দ্বাদশ শতাব্দীর বাংলার শাসক সেন রাজাদের রাজধানীর ধ্বংসাবশেষ রয়েছে নবদ্বীপে। স্থানীয়রা একে বল্লাল ঢিবি (ballala dhibi) বলেন। সেন বংশের দ্বিতীয় রাজা বল্লালসেনের (Vallalasena or Ballala Sena) নামানুসারে এই নামকরণ। 

Valla Dhobi

১১৬০ থেকে ১১৭৯ সাল পর্যন্ত ছিল তাঁর শাসনকাল। সেন বংশের প্রতিষ্ঠাতা বিজয়সেনের পুত্র ছিলেন বল্লালসেন। শোনা যায়, তাঁর  রাজ্য বিস্তৃত ছিল বরেন্দ্রভূমি, রাঢ়, বঙ্গ থেকে মিথিলা পর্যন্ত। এখন প্রায় ৪০০ ফুট লম্বা ও ২৫ থেকে ৩০ ফুট উচ্চতার ধ্বংসাবশেষ দেখতে পাওয়া যায়। দূর থেকে দেখলে এখন এটিকে একটি সবুজ ঘাসে আবৃত পাহাড়ের মত দেখায়। তবে হালে এই ঢিবি সেনরাজাদের সঙ্গে আদৌ জড়িত ছিল কি না, সেই নিয়ে দ্বিমত দেখা দিয়েছে। 

নবদ্বীপ পুরাতত্ত্ব পরিষদের মতে, এটি একটি শিবমন্দিরের ধ্বংসাবশেষ। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া ১৯৮২- ৮৩   ও  ১৯৮৮-৮৯  সালে দু’টি পর্বে বল্লাল ঢিবি এলাকায় খনন চালিয়েছিল। খননে প্রাপ্ত প্রত্নবস্তুর মধ্যে উল্লেখযোগ্য হল পঙ্খের মূর্তি, পোড়ামাটির মানুষ ও জীবজন্তুর মূর্তি, তামা ও লোহার তৈরি নানান তৈজসপত্র, পেরেক ও নানান প্রত্নসামগ্রী। এছাড়াও স্টাফো অর্থাৎ মুখোশ, রেকাবি, দ্বারপালের মূর্তি পাওয়া যায়। তা থেকে অনুমান, অষ্টম ও নবম শতকের ধ্বংসপ্রাপ্ত পুরাতন স্থাপত্যকীর্তির উপর আনুমানিক দ্বাদশ শতকে এই সৌধের উপরিভাগ পুনর্নির্মিত হয়েছিল । বিভিন্ন সময়ে মেরামত, পরিবর্তন ও সংযোজনের নিদর্শনবাহী এই স্থাপত্য দ্বাদশ শতকে একটি বিশাল দেবালয়ের রূপ পরিগ্রহণ করে। সার্ভের পক্ষ থেকে জানানো হয়, অষ্টম নবম শতাব্দীর কাছাকাছি সময়ে এই মন্দিরটা নির্মাণ করা হয়েছিল। এটা একটা শিব মন্দির। তবে খননের কাজ অসমাপ্ত থেকে গিয়েছে। সেই কাজ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত বল্লাল ঢিবির ইতিহাস অসমাপ্তই থাকবে!

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ